1. mahadihasaninc@gmail.com : admin :
ভাঙ্গায় পেঁয়াজ চাষীদের সাথে মত বিনিময় করলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার - banglarjoy71
July 27, 2024, 12:50 pm
নোটিশঃ
যে কোন বিভাগে প্রতি জেলা, থানা/উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘banglarjoy71.com ’ জাতীয় পত্রিকায় সাংবাদিক নিয়োগ ২০২৩ চলছে। বিগত ১ বছর ধরে ‘banglarjoy71.com’ অনলাইন সংস্করণ পাঠক সমাজে জনপ্রিয়তা পেয়েছে। পাঠকের সংখ্যায় প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা শ্রেণি-পেশার হাজারো মানুষ। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রতিষ্ঠানটিতে কাজ করছে তরুণ, অভিজ্ঞ ও আন্তরিক সংবাদকর্মীরা। এরই ধারাবাহিকতায় ‘banglarjoy71.com‘ পত্রিকায় নিয়োগ প্রক্রিয়ার এ ধাপ
শিরোনামঃ
নওগাঁয় বিপদসীমার উপরে আত্রাই নদীর পানি নওগাঁয় বিপদসীমার উপরে আত্রাই নদীর পানি সৌদি আরবের খেজুর চাষ হচ্ছে আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ বাগমারায় পুকুর খননকারীদের এখনও চলছে রামরাজত্ব বয়স্ক ভাতার টাকা আত্মসাতে অভিযোগে নগদ একাউন্ট আলহেরা এজেন্সি বাতিল কৃষকদের সুখ্যাতিতে ভাসছেন দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার স্বীকৃতি প্রামানিক ও সহকারী কমিশনার ভূমি সুমন চৌধুরী মহাদেবপুরে অটো চার্জার এর ধাক্কায় এক শিক্ষকের মুত্যু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ চাঁপাইনবাবগঞ্জ আমের বাগান পরিদর্শন করেন, ২০টি দেশের রাষ্ট্রদূত। নওগাঁর বদলগাছীতে দিন দিন অপচিকিৎসা ও ভণ্ড কবিরাজদের প্রতারণা বেড়ে চলেছে।

ভাঙ্গায় পেঁয়াজ চাষীদের সাথে মত বিনিময় করলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার

  • Update Time : Thursday, March 23, 2023
  • 292 Time View

 

ফরিদপুর জেলা প্রতিনিধি

 

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার চান্দ্রা ইউনিয়নের লোহারদিয়া গ্রামে বুধবার সকাল দশটায় কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বিএডিসির চেয়ারম্যান জনাব আব্দুল্লাহ সাজ্জাদের সভাপতিত্বে স্থানীয় পেঁয়াজ চাষীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ গ্রহন করেন।
এ সময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাদল চন্দ্র বিশ্বাস, বিএডিসির পরিচালক জনাব মোস্তাফিজুর রহমান, মহাব্যবস্থাপক জনাব প্রদীপ দে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক জনা কাজল ইসলাম, প্রকল্প পরিচালক জনাব মোঃ জামিলুর রহমানসহ ফরিদপুর জেলা বিএডিসি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেন, পেঁয়াজ বীজের সিংহভাগই উৎপন্ন হয় ফরিদপুর জেলায়। ফরিদপুরের মাটি ও আবহাওয়া পেঁয়াজ বীজ চাষের খু্বই উপযোগী। তিনি ফরিদপুরের পেঁয়াজ বীজ চাষিদের উদ্দেশে বলেন, আপনারা পাইকারদের কাছে পেঁয়াজ বীজ বিক্রি করবেন তবে অবশ্যই যেন সেই বীজের প্যাকেটে ‘ফরিদপুরের বীজ’ লেখা থাকে। কারণ ফরিদপুরের পেঁয়াজ বীজ একটি মানসম্মত ব্রান্ড। এছাড়াও বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষকের জন্য ভর্তুকি, প্রণোদনাসহ নানা উদ্যোগ নিয়েছে। যাতে কৃষি ও কৃষকের উন্নতি হয়। পেঁয়াজের চাষ এখন সারাবছরই হচ্ছে। এর ফলে আমদানি নির্ভরতা কমেছে। শুভ লক্ষ্মণ হলো, পেঁয়াজ আবাদের চেয়ে পেঁয়াজ বীজ চাষে ঝুঁকছেন কৃষকেরা বেশি এর ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে।
উল্লেখ্য যে, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বাস্তবায়নাধীন ‘মানসম্পন্ন মশলা বীজ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ এবং বিতরণ’ শীর্ষক প্রকল্পে বরিশাল-ফরিদপুর জোনের আওতাধীন ফরিদপুর জেলার পাঁচটি স্থানে পেঁয়াজ বীজ চাষ স্কিম চালু করা হয়েছে। এরমধ্যে ভাঙ্গা উপজেলায় রয়েছে দুটি স্কিম। এর একটি চান্দ্রা ইউনিয়নের লোহারদিয়া গ্রামে প্রায় ১৬ একর জমিতে পাঁচ জন কৃষক পেঁয়াজ বীজ চাষ করছেন।
মতবিনিময় সভায় স্থানীয় পেঁয়াজ চাষীরা ভারত থেকে নিম্ন মানের পেঁয়াজ বীজ আমদানি বন্ধের দাবী জানান। মতবিনিময় সভাশেষে কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব ওয়াহিদা আক্তার খুলনার উদ্দেশ্যে ভাঙ্গা উপজেলা ত‍্যাগ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 20122 Breaking News
Design & Developed By BD IT HOST